প্রচ্ছদ

ঢাবির ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষার ফল বাতিল

প্রকাশিত হয়েছে : ৭:০৩:২২,অপরাহ্ন ২৩ অক্টোবর ২০১৮ | সংবাদটি ১৪ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সমন্বিত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষার ফল বাতিল করেছে কর্তৃপক্ষ।

তবে আগের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে নতুন করে বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার ডিনস কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সাইয়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মাকসুদ কামাল যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বৈঠক সূত্রে জানা গেছে, গত ১২ অক্টোবর নেওয়া ভর্তি পরীক্ষায় যে ১৮ হাজার ৪৬৪ জনকে উত্তীর্ণ ঘোষণা কর হয়েছিল, কেবল তাদের নিয়েই নতুন করে এই পরীক্ষা হবে। পরীক্ষার দিনক্ষণ পরে জানিয়ে দেয়া হবে।

প্রশ্নফাঁসের প্রতিবাদে দেশব্যাপী সমালোচনার ঝড়, ক্যাম্পাসে তীব্র আন্দোলন এবং হাইকোর্টে রিটের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফল বাতিলের সিদ্ধান্ত নিল।

প্রসঙ্গত ১২ অক্টোবর শুক্রবার বেলা ১০টায় ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়। টানা তৃতীয়বারের মতো সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে সম্মান ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে।

শুক্রবার বেলা ১০টায় পরীক্ষা শুরুর পূর্বে বেলা ৯টা ১৭ মিনিটে পরীক্ষার প্রশ্নপত্র পাওয়া যায়। বেলা ১১টায় পরীক্ষা শেষ হলে হাতে লেখা ওই উত্তরপত্র যাচাই করে দেখা গেছে, সেখানে বাংলা অংশে ১৯টি, ইংরেজি অংশে ১৭টি, সাধারণ জ্ঞান অংশে ৩৬টিসহ ৭২টি প্রশ্নের হুবহু মিল রয়েছে।

ঘ-ইউনিটে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান এ তিনটি বিষয়ে ১০০ প্রশ্ন থাকে। এ অবস্থায় পরীক্ষা বাতিল না করে ফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রকাশিত ফলে দেখা যায় অসংখ্য অসঙ্গতি। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ সব মহলে নিন্দার ঝড় ওঠে। দাবি ওঠে পরীক্ষা বাতিল করে নতুন করে পরীক্ষা নেয়ার।

6.27KShares
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com