প্রচ্ছদ

জাতিসংঘে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত ডিনা পাওয়েল!

প্রকাশিত হয়েছে : ৩:৩৭:৫৮,অপরাহ্ন ১১ অক্টোবর ২০১৮ | সংবাদটি ২৩ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম
FILE PHOTO: U.S. Deputy National Security Advisor for Strategy Dina Powell arrives to attend a joint news conference with Germany's Chancellor Angela Merkel and U.S. President Donald Trump in the East Room of the White House in Washington, U.S., March 17, 2017. REUTERS/Jim Bourg/Files

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, গোল্ডম্যান সচের সাবেক নির্বাহী ও হোয়াইট হাউসের উপদেষ্টা ডিনা পাওয়েলকে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত হিসেবে ভাবছেন।

বুধবার আইওয়ায় একটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার পর হোয়াইট হাউসে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর মিসরের কায়রোয় জন্ম নেয়া পাওয়েল উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। মধ্যপ্রাচ্যের কূটনৈতিক উদ্যোগগুলোতে তখন তিনি মূল ভূমিকা রাখেন।

চলতি বছরের শুরুতে তিনি ফের গোল্ডম্যান সচে জন্মগ্রহণ করেন, যেখানে এর আগে তিনি এক দশকের বেশি কাজ করেছেন।

সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশের আমলেও তিনি হোয়াইট হাউসের উচ্চপর্যায়ের কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৭৩ সালে কায়রোতে জন্মগ্রহণ করেন ডিনা পাওয়েল। তিনি আরবি ভাষায় অনর্গল কথা বলতে পারেন। ১৯৭৭ সালে তার বাবা-মা যুক্তরাষ্ট্রে চলে আসার আগে এই একটি ভাষায় জানতেন তিনি।

এর আগে গত মঙ্গলবার আকস্মিকভাবে পদত্যাগ ঘোষণা করেন নিকি হ্যালি। পদত্যাগপত্র গ্রহণ করে সাংবাদিকদের ট্রাম্প বলেন, এ বছরের শেষে রাষ্ট্রদূতের পদ থেকে সরে যাবেন হ্যালি।

আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে হ্যালির উত্তরসূরির নাম ঘোষণা করা হবে বলেও জানান তিনি। ২০১৭ সালের জানুয়ারিতে হ্যালি যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে জাতিসংঘে যোগ দিয়েছিলেন।

ট্রাম্প বলেন, তিনি (হ্যালি) অত্যন্ত দক্ষতার সঙ্গে নিজের দায়িত্ব পালন করেছেন। ছয় মাস আগে হ্যালি তার কাছে কিছু সময়ের জন্য বিরতি চেয়েছিলেন।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com