প্রচ্ছদ

রাবির ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন ২ লক্ষ ৮৫ হাজার

প্রকাশিত হয়েছে : ৭:৩৩:৫২,অপরাহ্ন ১৩ সেপ্টেম্বর ২০১৮ | সংবাদটি ৪৪ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শেষ হয়েছে বুধবার। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী ১ সেপ্টেম্বর সোমবার দুপুর ১২টা থেকে এই আবেদন শুরু হয়েছিল এবং চলেছে ১২ সেপ্টেম্বর (বুধবার) রাত ১২টা পর্যন্ত।

একাধিক ইউনিটে প্রাথমিক পর্যায়ে আবেদন করেছে ১ লক্ষ ২৫ হাজার শিক্ষার্থী। আর সবকটি ইউনিটে মোট আবেদন জমা পড়েছে ২ লক্ষ ৮৫ হাজার ৫৬ জন।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে এসব তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা।

খাদেমুল ইসলাম মোল্যা আরও বলেন, প্রাথমিকভাবে আবেদনকারীর ফলাফলের উপর ভিত্তি করে যাচাই-বাছাই করা হবে। আগামী ১৬ সেপ্টেম্বর আবেদনকারীর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। আবেদনকারীদের এসএসসি এবং এইচএসসি ফলাফলের ভিত্তিতে একটি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষার সুযোগ পাবেন।

ইউনিট ভিত্তিক আবেদনকারী শিক্ষার্থীদের সংখ্যা ‘এ’- কলা ও চারুকলা অনুষদে ৫৬ হাজার ৪০৭, ‘বি’- বিজনেস স্টাডিজ অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ); ৩৭ হাজার ৬০৪, ‘সি’- বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ; আবেদন করেছে- ৬১ হাজার ২৩৪, ‘ডি’- জীব, ভূ-বিজ্ঞান ও কৃষি অনুষদ; আবেদন করেছে- ৬০ হাজার ২৯৩ , ‘ই’- সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট’ আবেদন করেছে- ৬৯ হাজার ৫১৮ জন শিক্ষার্থী।

এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২২ ও ২৩ অক্টোবর। ভর্তি পরীক্ষায় যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.ru.ac.bd/undergraduate) এ পাওয়া যাবে।

উল্লেখ্য, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। সেখানে শুধুমাত্র ওই বছরের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণরাই আবেদন করতে পারবেন বলে জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com