প্রচ্ছদ

‘আমার জীবন তোমার পর্নোর জন্য না’

প্রকাশিত হয়েছে : ৪:২৮:৫৮,অপরাহ্ন ১২ জুন ২০১৮ | সংবাদটি ১২ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে স্পাই ক্যাম বা গোপন ক্যামেরায় নারীদের পর্নো ছবি ধারনের বিরুদ্ধে শনিবার ব্যাপক বিক্ষোভ হয়েছে। এ সময়ে বিক্ষোভকারীদের বহন করা প্লেকার্ডে লেখা ছিল- আমার জীবন তোমার পর্নের জন্য না।

এতে প্রায় ৩০ হাজার নারীকে অংশ নিতে দেখা গেছে। কোরিয়া এক্সপোজ ম্যাগাজিনের প্রধান নির্বাহী কর্মকর্তা হেইরং ক্যাং বলেন, অনলাইনে স্পাই ক্যামেরায় ধারনা করা নারীদের ভিডিও ফুটেজ দেখা পুরুষদের স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে।-খবর আল জাজিরা অনলাইনের।

তিনি বলেন, এভাবে গোপন ক্যামেরায় নারীদের ভিডিও ধারন করে অনলাইনে আপলোড ও বিভিন্ন মাধ্যমে বিতরণ করা হয়।

এতে করে দেশটিতে স্পাই-ক্যাম পর্নো মহামারির আকার নিয়েছে। যেটাকে মলকা হিসেবে ডাকা হয়।

পর্নো বিক্রেতার দাপটে সাধারণ নারীদের জীবন বিষিয়ে ওঠায় সচেতনতামূলক এই বিক্ষোভের ডাক দেয়া হয়। এ সময়ে পুলিশের বিরুদ্ধে লিঙ্গ বৈষম্যেরও অভিযোগ আনা হয়েছে।

ডিজিটাল ক্যামেরা দিয়ে সংঘটিত অপরাধের তদন্তে পুলিশ ব্যর্থ হয়েছে বলে জানান বিক্ষোভকারী নারীরা।

দক্ষিণ কোরিয়ার নারীরা এই স্পাই ক্যামেরার অত্যাচারে ক্ষুব্ধ, ত্যক্ত, বিরক্ত। এতে তাদের স্বাভাবিক জীবন-যাপন ধ্বংস হয়ে গেছে। চলাফেরার ক্ষেত্রে প্রতিটি নারী ভীত-সন্ত্রস্ত।

স্পাই ক্যামেরার ভয়ে কোরীয় নারীদের কোনো জনপরিসরে গেলেও মুখোশ পরে যেতে দেখা যায়। সব ধরনের দেয়াল, এমনকি ওয়াশরুমে বসানো থাকে এই ক্যামেরা।

স্পাই ক্যামেরার নিয়ন্ত্রণে কাজ চলছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সরকার।

এ ক্ষেত্রে যারা স্পাই ক্যামেরার শিকার হয়েছেন, তাদের জন্য হটলাইনের ব্যবস্থা করা হয়েছে। ভিডিও তৈরি ও ওয়েবসাইট নির্মাতাদের শাস্তির বিধানও রাখা হয়েছে।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com