রবিবার, ০৭ জানু ২০১৮ ০৮:০১ ঘণ্টা

‘ইরানকে হুমকি দেয়ার অধিকার যুক্তরাষ্ট্রকে কে দিয়েছে’

Share Button

‘ইরানকে হুমকি দেয়ার অধিকার যুক্তরাষ্ট্রকে কে দিয়েছে’

ইরানকে হুমকি দেয়া এবং গোটা বিশ্বের পক্ষ থেকে একতরফা সিদ্ধান্ত নেয়ার অধিকার আমেরিকার নেই বলে মন্তব্য করেছে রাশিয়া। রাশিয়া-২ টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির প্রতিরক্ষা এবং নিরাপত্তাবিষয়ক ফেডারেশন কাউন্সিল কমিটির প্রথম উপপ্রধান ফ্রাঞ্জ ক্লিন্টসেভিস এ মন্তব্য করেন।

তিনি বলেন, বিশ্বের সব দেশের প্রতিনিধি হিসেবে কথা বলা এবং একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র ইরানকে হুমকি দেয়ার অধিকার যুক্তরাষ্ট্রকে কে দিয়েছে?

ক্লিন্টসেভিস বলেন, দূরদর্শিতা এবং বিচক্ষণতা পরিহার করা মার্কিনিদের ঐতিহ্য হয়ে দাঁড়িয়েছে। কোনো মার্কিন রাজনীতিকই বুঝতে চান না যে, ইরান পরিস্থিতি ইরাক এবং লিবিয়া থেকে সম্পূর্ণ আলাদা।

তিনি বলেন, ইরানের মতো একটি শক্তিশালী দেশকে উচ্চ সামরিক ক্ষমতা দিয়ে অস্থিতিশীল করার চেষ্টা করা হলে তা পুরো মধ্যপ্রাচ্যকে ধ্বংসের দিকে নিয়ে যাবে।

রুশ এ কর্মকর্তা আরো বলেন, গোটা বিশ্বকে আতঙ্কিত করার লক্ষ্যে তেহরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা একতরফাভাবে বাতিল করে দিতে যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে। তাদের এ ধরনের পদক্ষেপ হবে ইরানের বিভিন্ন ক্ষেত্রের ওপর হামলার শামিল। ইরান তার অভ্যন্তরীণ সমস্যা সমাধানে পুরোপুরি সক্ষম বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরো বলেন, তেহরান-মস্কো-আঙ্কারার মধ্যে সহযোগিতার বিষয়ে মার্কিন প্রশাসন গভীর উদ্বিগ্ন হয়ে পড়েছে। নিজেদের মধ্যে এ ঐক্যের ফলে ভবিষ্যতে তারা মার্কিন রাজনৈতিক হামলার মুখে পড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।