প্রচ্ছদ

রাজস্ব আদায়ে পাঁচ মাসে ঘাটতি ৮৭৫৮ কোটি টাকা

প্রকাশিত হয়েছে : ১০:৫৪:৩৫,অপরাহ্ন ০৪ জানুয়ারি ২০১৮ | সংবাদটি ২ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক

সরকারের রাজস্ব আদায় কমছে। জুলাই থেকে নভেম্বর পর্যন্ত চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ৮ হাজার ৭৫৮ কোটি টাকা ঘাটতি হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড সূত্র বলছে, রাজস্ব আদায়ের লক্ষ্য বাস্তবসম্মত ছিল না।

জানা গেছে, জুলাই থেকে নভেম্বর পর্যন্ত সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৮৪ হাজার ৬৬ কোটি টাকা। কিন্তু আয়কর, মূল্য সংযোজন কর এবং শুল্ক- এ তিন খাত মিলিয়ে আয় ৭৫ হাজার ৩০৮ কোটি টাকা। এ হিসাবে আলোচ্য সময়ে ঘাটতি ৮ হাজার ৭৫৮ কোটি টাকা। তবে গত বছরের তুলনায় রাজস্ব আদায় ১৭ দশমিক ৯২ শতাংশ বেড়েছে। একক খাত হিসাবে ৫ মাসে আমদানি ও রফতানি শুল্ক ও ভ্যাট খাতে লক্ষ্যমাত্রা ছিল ২৬ হাজার ৯৪ কোটি টাকা। কিন্তু আদায় হয়েছে ২৪ হাজার ৬০৮ কোটি টাকা। ঘাটতি ১ হাজার ৪৮৬ কোটি টাকা।

অন্যদিকে স্থানীয় শুল্ক ও ভ্যাট খাতে ৩২ হাজার ৭৭৮ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ২৯ হাজার ৫৪ কোটি টাকা। ফলে এ খাতে ঘাটতি ৩ হাজার ৭২৪ কোটি টাকা। একই সময় আয়কর খাতে ২৫ হাজার ১৯৪ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ২১ হাজার ৬৪৬ কোটি টাকা। এ হিসাবে এ খাতে ঘাটতি ৩ হাজার ৫৪৮ কোটি টাকা।

চলতি অর্থবছরে এনবিআরের মাধ্যমে সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। আগের বছরের চেয়ে যা ৩০ শতাংশ বেশি। সরকারের লক্ষ্য ছিল, ভ্যাট আইন বাস্তবায়ন হলে আয় বাড়বে। কিন্তু বিভিন্ন মহল থেকে সমালোচনা এলে ভ্যাট বাস্তবায়ন দুই বছরের জন্য স্থগিত করা হয়েছে।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com