বৃহস্পতিবার, ১২ অক্টো ২০১৭ ০৯:১০ ঘণ্টা

গোলাপগঞ্জে সুরমা নদী থেকে বালু উত্তোলন বন্ধের দাবিতে রাস্তা অবরোধ

Share Button

গোলাপগঞ্জে সুরমা নদী থেকে বালু উত্তোলন বন্ধের দাবিতে রাস্তা অবরোধ

নিউজ ডেস্ক : সিলেটের গোলাপগঞ্জের চৌঘরীতে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবিতে সিলেট-জকিগঞ্জ সড়ক অবরোধ করেছে রানাপিং আদর্শ উচ্চ বিদ্যালয় কলেজের শিক্ষার্থীরা ও সদর ইউনিয়নবাসি।বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে শুরু হওয়া এ অবরোধ প্রায় ২ ঘন্টা অব্যাহত থাকে। জামায়াতের শীর্ষ নেতা ও আমির মকবুল আহমাদসহ কেন্দ্রীয় নেতাকর্মীদের গ্রেফতার এবং রিমান্ডে নেয়ার প্রতিবাদে সারাদেশে জামাতের ডাকা হরতালে সিলেট-জকিগঞ্জ রোডে কোন প্রভাব না পড়লেও অবরোধের কারণে অচল হয়ে পড়ে পূর্ব সিলেটের এই গুরুত্বপূর্ণ সড়কটি।এতে রাস্তায় শত শত গাড়ি আটকা পড়ে।ভোগান্তিতে পড়তে হয় হাজার হাজার যাত্রীদের।
এদিকে উপজেলা নির্বাহী অফিসার মো: শরিফুল ইসলাম, গোলাপগঞ্জ মডেল থানার ওসি ওকেএম ফজলুল হক শিবলীসহ জনপ্রতিনিধিরা বালু উত্তোলন বন্ধে বব্যবস্থা গ্রহণের আসআশ্বাস দিলে অবরোধকারীরা  তাদের অবরোধ তুলে নেয়।তারা জানায় ব্যবস্থা গ্রহণ না করলেও আবারো সিলেট-জকিগঞ্জ রোড অবরোধ করা হবে।
জানা যায়, বেশ কয়েক মাস ধরে উপজেলার বাঘা ইউনিয়ন, গোলাপগঞ্জ পৌরসভা ও গোলাপগঞ্জসদর ইউনিয়নের মধ্যভাগ দিয়ে বয়ে যাওয়া সুরমা নদী থেকে বেপোরোয়াভাবে বালু উত্তোলন করছে একটি চক্র।
পেশী শক্তির জোরে সুবিধাভোগীরা প্রতিদিন প্রায় ৮টি ড্রেজারদিয়ে কয়েক লক্ষ ঘনফুট বালু তুলে নিয়ে যাচ্ছে কোনরকম সরকারী অনুমোদন ছাড়াই। যার ফলে হুমকির মুখে পড়েছে নদী তীরবর্তী বাসিন্দাদের ভিটে বাড়ী, কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানও ধর্মীয় প্রতিষ্ঠান।
এই অবৈধ বালু উত্তোলন বন্ধে গত ৩০ সেপ্টেম্বর শনিবার রাণাপিং আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজের হল রুমে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।সেই সভায় সিদ্ধান্ত নেয়া হয় যে অবিলম্বে অবৈধভাবে এসব বালু উত্তোলন বন্ধ না হলে সর্বস্থরের জনতাকে নিয়ে সিলেট-জকিগঞ্জ, সিলেট-বিয়ানীবাজার সড়ক অবরোধ করা হবে।