শনিবার, ০১ জুলা ২০১৭ ১০:০৭ ঘণ্টা

ফেসবুকে দিনে ৫০-এর বেশি লিংক শেয়ার নয়!

Share Button

ফেসবুকে দিনে ৫০-এর বেশি লিংক শেয়ার নয়!

স্প্যাম বা ক্ষতিকারক লিংক ছড়ানো বন্ধ করতে এবার উদ্যোগী হয়েছে ফেসবুক। দিনে যারা ৫০টির বেশি নিম্নমানের লিংক ‘পাবলিক পোস্ট’ হিসেবে শেয়ার করেন, তাদের আটকাবে ফেসবুক। 

ফেসবুক কর্তৃপক্ষ এই ধরনের পোস্টগুলো বেশি মানুষের কাছে না দেখানোর সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার থেকে নিউজ ফিডে পরিবর্তন আনার কথা জানিয়েছে ফেসবুকের কর্তৃপক্ষ। ভুয়া খবর ছড়ানো আর ভুয়া লাইক–শিকারিদের ঠেকাতে অ্যালগরিদমে পরিবর্তন আনার কথা বলেছে ফেসবুক।

ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, স্পর্শকাতর ওয়েবসাইট, ভুল তথ্য ও ক্লিক আকর্ষক লেখার লিংক যাতে বেশি মানুষের কাছে পৌঁছাতে না পারে, সে কারণে নিউজ ফিডের অ্যালগরিদমে পরিবর্তন আনা হয়েছে।

ফেসবুক থেকে স্প্যাম বা ক্ষতিকারক লিংক ছড়ানো বন্ধ করতে ফেসবুকের আরেকটি বড় ধরনের পদক্ষেপ এটি। বেশ কয়েক বছর ধরেই ফেসবুক এ সমস্যায় রয়েছে। তবে গত বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ভুয়া খবর ছড়ানোর বিষয়টি বেশি আলোচনায় আসে।

ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্য, তারা যে পরিবর্তন এনেছে, তাতে অল্প কিছু মানুষের ওপর প্রভাব পড়বে। যাঁরা প্রতিদিন অনেক বেশি নিম্নমানের পোস্ট ‘পাবলিক’ বা সবার জন্য ছাড়েন, তাঁদের ওপর প্রভাব পড়বে। যাঁরা প্রতিদিন ৫০টির বেশি পোস্ট ফেসবুকে শেয়ার করেন, সেই দশমিক ১ শতাংশ মানুষের ওপর প্রভাব ফেলবে ফেসবুকের এই পরিবর্তন।

ফেসবুক বলেছে, যাঁরা শুধু লিংক শেয়ার করবেন, তাঁদের জন্য এটি প্রযোজ্য হবে। ছবি বা অন্যান্য পোস্টের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

ফেসবুক নিউজ ফিডের ভাইস প্রেসিডেন্ট অ্যাডাম মোসেরি এক ব্লগ পোস্টে লিখেছেন, ‘আমাদের গবেষণায় দেখা গেছে, অল্প কিছু গ্রুপ প্রতিদিন ফেসবুকে বিশাল পরিমাণ পোস্ট দেন। এটা মানুষের ফিডে স্প্যামিং করে।’

বন্ধু, বিজ্ঞাপনদাতা বা অন্যান্য উৎসের কোনো পোস্ট ব্যবহারকারী দেখবেন বা পোস্ট কীভাবে দেখানো হবে ফেসবুকের নিউজ ফিডের অ্যালগরিদম তা ঠিক করে।

বর্তমানে প্রতি মাসে সক্রিয় ফেসবুক ব্যবহারকারী ২০০ কোটি ছাড়িয়েছে। নিয়মিত কম্পিউটার কোডে পরিবর্তন এনে নানা সুবিধা দেওয়ার চেষ্টা করে ফেসবুক।

গত মে মাসে ফেসবুক ঘোষণা দিয়েছিল, যেসব বিজ্ঞাপন বিরক্তিকর বা চাতুর্যপূর্ণ, সেগুলোকে কম গুরুত্ব দিয়ে দেখাবে তারা। গত আগস্ট মাসে ক্লিক আকর্ষক শিরোনামের পোস্টগুলোকে কম গুরুত্ব দেওয়ার কথা জানায় ফেসবুক। গতকাল শুক্রবারের পরিবর্তনের ফলে নির্দিষ্ট স্প্যামারের পোস্ট গুরুত্বহীন হয়ে পড়বে।