শনিবার, ০৪ ফেব্রু ২০১৭ ১১:০২ ঘণ্টা

ইসলামে ওরস বলতে কিছু নেই: আল্লামা শাহ আহমদ শফী

Share Button

ইসলামে ওরস বলতে কিছু নেই: আল্লামা শাহ আহমদ শফী

এসএম সুরুজ আলী:  বাংলাদেশের প্রখ্যাত আলেম, হাটহাজারী চট্টগ্রামের শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফি বলেছেন,আজকাল অনেকে ফ্যাশন হিসেবে হালকা একটু দাড়ি রাখেন। এ ধরণের দাড়ি যারা রাখেন তারা প্রকৃত মুসলমান হতে পারেন না। ইচ্ছাকৃতভাবে নামাজ বাদ দিলে জাহান্নামের আগুনে জ্বলতে হবে।
ইসলামে ওরস বলতে কিছু নেই। ওরসে গরু, মহিষ, খাসি জবাই করা হয় উল্লেখ করে ধর্মপ্রাণ মুসলমানদের উদ্দেশ্যে তিনি বলেন- আপনারা ওরসের গোস্ত খাবেন না। তিনি বলেন- প্রকৃত মুসলমান হলে অবশ্যই সুন্নাত মোতাবেক দাড়ি রাখতে হবে। কিন্তু আজকাল অনেকে দাড়ি রাখা নিয়ে মশকারি করে এবং ফ্যাশন হিসেবে হালকা একটু দাড়ি রাখেন। এ ধরণের দাড়ি যারা রাখেন তারা প্রকৃত মুসলমান হতে পারেন না।
বৃহস্পতিবারে শুরু হওয়া ২ দিনব্যাপী হবিগঞ্জ শহরের উমেদনগর জামিয়া ইসলামিয়া আরাবিয়া মাদ্রাসায়  ১০ সালা দস্তারবন্দী উপলক্ষে অনুষ্ঠিত আন্তর্জাতিক ইসলামী মহাসম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন- আমাদের সঠিক পথে চলতে হলে নামাজ পড়তে হবে। রোজা রাখতে হবে। কেউ ইচ্ছাকৃতভাবে ওয়াক্তের নামাজ বাদ দিলে তাকে জাহান্নামের আগুনে জ্বলতে হবে। তাই নামাজের সময় আমাদের অবশ্যই নামাজ আদায় করতে হবে। উমেদনগর জামিয়া ইসলামী আরাবিয়া মাদ্রাসার মুহতামিম হাফিজ মাওলানা তাফাজ্জুল হকের সভাপতিত্বে সম্মেলনে দেশবরেণ্য উলামায়ে কেরামগণ বক্তৃতা করেন। সম্মেলনে হাজার হাজার লোকের সমাগম ঘটে। সম্মেলনে আলেম-উলামা ছাড়াও আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব জি কে গউছ।
শুক্রবার ভারতের জমিয়তে উলামায়ে হিন্দ সদস্য আওলাদে রাসুল (সাঃ) আল্লামা সাইয়্যিদ আরশাদ মাদানী, ভারতের দারুল উলূম দেওবন্দ মাদ্রাসার মুহতামিম আল্লামা আবুল কাসিম নোমানী, নায়েবে মুহতামিম আল্লামা আব্দুল খালিক মাদ্রাজী, মুহাদ্দিস আল্লামা কামরুদ্দীনসহ বিভিন্ন দেশের আলেম-উলামাগণ সম্মেলনে যোগ দেন।