প্রচ্ছদ

বেন ফোকসের সেঞ্চুরি, ইংল্যান্ডের লিড ১৭৭

প্রকাশিত হয়েছে : ৮:১১:২১,অপরাহ্ন ০৭ নভেম্বর ২০১৮ | সংবাদটি ১০ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

শ্রীলংকার বিপক্ষে ১০০৫তম টেস্ট খেলছে ইংল্যান্ড ক্রিকেট দল। ইংল্যান্ডের হয়ে ৬৮৯তম টেস্ট প্লেয়ার হিসেবে খেলতে নেমে অভিষেকে সেঞ্চুরি করেছেন বেন ফোকস।

ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে অভিষেকে সেঞ্চুরি করার দিক থেকে ফোকস ২০তম। সর্বপ্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে অভিষেকে সেঞ্চুরির রেকর্ড গড়েছেন সাবেক অধিনায়ক উইলিয়াম গিলবার্ট গ্রেস।

তবে টেস্ট ক্রিকেটে অভিষেকে সর্বপ্রথম সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার চার্লস ব্যানারম্যান। তিনি ১৮৭৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে মেলবোর্নে ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচে সেঞ্চুরি করেছিলেন।

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পাত্তা পাচ্ছে না শ্রীলংকা ক্রিকেট দল। হাথুরুসিংহের শীষ্যরা ইংলিশদের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টিতে ৩০ রানে পরাজিত হয়। এরপর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-১ ব্যবধানে হেরে যায়।

মঙ্গলবার থেকে শুরু হয় তিন ম্যাচের টেস্ট সিরিজ। গল ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে সফরকারী ইংল্যান্ড। শ্রীলংকার অন্যতম সেরা স্পিনার রঙ্গনা হেরাথের বিদায়ী টেস্টে অভিষেক হয় ইংলিশ উইকেটকিপার ব্যাটসম্যান বেন ফোকসের। নিজের অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করেছেন ২৫ বছর বয়সী ফোকস। তার সেঞ্চুরির পরও জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড প্রথম ইনিংসে অলআউট হয় ৩৪২ রানে।

দলের হয়ে সর্বোচ্চ ১০৭ রান করেন বেন ফোকস। তার ইনিংসটি ১০টি চারের মারে সাজানো। এছাড়া ৪৮ ও ৪৬ রান করে করেন সেম কর্ন ও কেটন জেনিংস। শ্রীলংকার হয়ে ৫ উইকটে শিকার করেন অফ স্পিনার দিলরুয়ান পেরেরা। ৩ উইকেট নেন সুরঙ্গা লাকমল।

জবাবে মঈন আলীর অফ স্পিনে কাবু হয়ে ২০৩ রানে অলআউট হয়ে যায় দিনেশ চান্দিমালের নেতৃত্বাধীন শ্রীলংকা। দলের হয়ে সর্বোচ্চ ৫২ রান করেন হাথুরুসিংহের ‘বলির পাঠা’ হওয়া অ্যাঞ্জোলো ম্যাথিউস। ইংল্যান্ডের হয়ে ৬৬ রানে ৪ উইকেট নেন মঈন আলী।

প্রথম ইনিংসে ১৩৯ রানের লিড পায় ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বুধবার কোনো উইকেট না হারিয়ে ৩৮ রান সংগ্রহ করে সফরকারীরা। গল টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে ১৭৭ রানে এগিয়ে জো রুটের ইংল্যান্ড।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com