প্রচ্ছদ

পদ হারাচ্ছেন যুবরাজ সালমান?

প্রকাশিত হয়েছে : ৬:১৬:০৩,অপরাহ্ন ১৯ অক্টোবর ২০১৮ | সংবাদটি ৫ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম
MADRID, SPAIN - APRIL 12: Saudi Arabia Crown Prince Mohammed bin Salman looks on during a ceremony at Moncloa Palace on April 12, 2018 in Madrid, Spain. Bin Salman's visit to Spain is part of a tour to meet world leaders in United States and Europe. Spain plans to sign a sale of 2 billion Euros arms, that includes five naval corvettes. (Photo by Pablo Blazquez Dominguez/Getty Images)

সৌদি আরবের বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে যুবরাজ পদ থেকে সরিয়ে দেয়া হতে পারে। তার স্থলে ছোট ভাই খালিদ বিন সালমানকে বসানোর পরিকল্পনা করা হয়েছে। তবে বিষয়টি ধীরগতিতে সম্পন্ন করা হতে পারে।

ফ্রান্সের দৈনিক পত্রিকা লা ফিগারো বৃহস্পতিবার প্যারিসের একটি কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়েছে, ইস্তাম্বুলে সৌদি দূতাবাস থেকে সাংবাদিক জামাল খাশোগির গুম হয়ে যাওয়া নিয়ে সৌদি আরবের প্রভাবশালী এলিজেন্স কাউন্সিল গোপনে বৈঠক করেছে। এই এলিজেন্স কাউন্সিল গত বছর বিন সালমানকে যুবরাজ পদে নিয়োগ দিয়েছিল।

কিন্তু ইতিমধ্যে ব্যক্তিগত আক্রোশের বশবর্তী হয়ে এরই মধ্যে যুবরাজ বিন সালমান কয়েকজন প্রিন্সের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে এই কাউন্সিলের বিরাগভাজন হয়েছেন।

ফরাসি পত্রিকায় বলা হয়েছে, এই কাউন্সিল এখন ২৮ বছর বয়সী মোহাম্মাদ বিন সালমানের ছোট ভাই খালিদ বিন সালমানকে উপযুবরাজের দায়িত্ব দিতে চাইছে। পর্যায়ক্রমে তাকে যুবরাজের পদে অভিষিক্ত করা হবে। খালিদ বর্তমানে যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূতের দায়িত্বপালন করছেন।

খালিদকে উপযুবরাজের পদে বসানোর অর্থ হবে আগামী কয়েক বছরের মধ্যে যুবরাজের পদ হারাবেন মোহাম্মাদ বিন সালমান। এভাবে সৌদি রাজতন্ত্রের ক্ষমতা সালমান পরিবারের কাছেই রেখে দেয়া সম্ভব হবে।

এই প্রক্রিয়ার জন্য ইতিমধ্যে খালিদ বিন সালমানকে রিয়াদে আনা হয়েছে। তিনি আর রাষ্ট্রদূত হিসেবে যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছেন না বলে খবর দিয়েছে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com