প্রচ্ছদ

দ্বিতীয় স্যাটেলাইটের জন্য চারটি স্লট চেয়েছে বাংলাদেশ

প্রকাশিত হয়েছে : ২:৩১:২৩,অপরাহ্ন ২৭ সেপ্টেম্বর ২০১৮ | সংবাদটি ৪২ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

বঙ্গবন্ধু-২ স্যাটেলাইটের জন্য আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) কাছে মহাকাশে আরও চারটি স্লট চেয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) সূত্রে এ তথ্য জানা গেছে। সংস্থার চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানান, দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের লক্ষ্যে যথাযথ অরবিটাল স্লট পেতে তারা প্রক্রিয়া শুরু করেছেন।

তিনি বলেন, ‘আমরা ৬৯ ডিগ্রি পূর্ব, ৭৪ ডিগ্রি পূর্ব, ১০২ ডিগ্রি পূর্ব এবং ১০২ ডিগ্রি পূর্বের জন্য আইটিইউর কাছে আবেদন করেছি।’

অরবিটাল স্লট প্রাপ্তি একটি দীর্ঘ প্রক্রিয়া- এ কথা উল্লেখ করে সংবাদ সংস্থা বাসসকে তিনি বলেন, ‘আবেদনগুলোর ওপর স্ক্রিনিং ও হিয়ারিং এবং অনেক দেশের আপত্তি নিষ্পত্তির পর আইটিইউ অরবিটাল স্লট বরাদ্দ দেয়।’ বিভিন্ন দেশ একই অরবিটাল অবস্থানের স্লটের জন্য আবেদন করেছে উল্লেখ করে শাহজাহান মাহমুদ আরও বলেন, ‘বাংলাদেশ শুধু আবেদন জমা দিয়েছে, এর মানে এই না যে আমরা স্লটগুলো পেয়ে গেছি।’

একই সময়ে বিভিন্ন দেশ সংশ্লিষ্ট স্যাটেলাইটের ফুটপ্রিন্ট তাদের ফ্রিকোয়েন্সিতে জটিলতা সৃষ্টি করতে পারে বলে আপত্তি জানিয়ে অভিযোগ করে থাকে উল্লেখ করে ড. মাহমুদ বলেন, ‘সে কারণে কখনও কখনও স্লট বরাদ্দের জন্য অতিরিক্ত সময়ের প্রয়োজন হয়।’

শুধু অরবিটাল স্লট নিয়ে কাজ করার জন্য কোম্পানিতে পৃথক সেল চালু করার কোনো পরিকল্পনা তার নেই বলে বিসিএসসিএল চেয়ারম্যান উল্লেখ করেন।

বঙ্গবন্ধু-১ মহাকাশে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব জিওস্টেশনারি স্লটে অবস্থান করছে। এ স্যাটেলাইটটি সার্কভুক্ত দেশগুলোসহ ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান এবং কাজাখস্তানের অংশবিশেষ কাভার করে।

যদিও ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ভারত, শ্রীলঙ্কা, নেপাল ও ভুটানে এটির কাভারেজ শক্তিশালী। এ কারণে এই ছয়টি দেশকে এ সংক্রান্ত বাণিজ্যের জন্য চিহ্নিত করা হয়েছে।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com