প্রচ্ছদ

জার্মানি- ব্রাজিলে টক্কর

প্রকাশিত হয়েছে : ২:৫৮:০৬,অপরাহ্ন ১৩ জুন ২০১৮ | সংবাদটি 0 বার পঠিত

নিজস্ব প্রতিবেদক

বিশ্বকাপে সবচেয়ে বেশি আটবার ফাইনালে খেলেছে জার্মানি। তারা বর্তমান চ্যাম্পিয়ন। দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। সাতবার ফাইনালে খেলেছে সেলেকাওরা। এরপরই রয়েছে ইতালি (ছয়বার), আর্জেন্টিনা (পাঁচবার) এবং নেদারল্যান্ডস (তিনবার)।

সবচেয়ে বেশি সেমিফাইনাল খেলার নজিরও জার্মানির। ১৩ বার বিশ্বকাপের শেষ চারে তারা জায়গা করে নিয়েছে। ২০০২ থেকে ২০১৪- টানা সর্বোচ্চ চারবার সেমিফাইনালে খেলেছে জার্মানি। এখানেও দ্বিতীয় স্থানে ব্রাজিল। তারা সেমিফাইনালে খেলেছে ১১ বার।

তৃতীয় স্থানে থাকা ইতালি শেষ চারে জায়গা করে নিয়েছে আটবার। দুর্ভাগ্যজনকভাবে এবার তারা বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিতে পারেনি। আর্জেন্টিনা পাঁচবার সেমিফাইনালে খেলে পাঁচবারই ফাইনালে উঠেছে।

এছাড়াও উরুগুয়ে, নেদারল্যান্ডস এবং ফ্রান্সও পাঁচবার করে সেমিফাইনালে খেলেছে।

বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ডে জার্মানিকে টেক্কা দিয়েছে ব্রাজিল। সেলেকাওরা জিতেছে ৭০ ম্যাচ। সবচেয়ে বেশি টানা ১১ ম্যাচ জেতার নজির রয়েছে ব্রাজিলের। জার্মানি জিতেছে ৬৬ ম্যাচ।

ব্রাজিল-জার্মানির অনেক পেছনে রয়েছে ইতালি (৪৫ জয়), আর্জেন্টিনা (৪২ জয়) এবং স্পেন (২৯ জয়)। জার্মানির মিরোস্লাভ ক্লোসে খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি ১৭ ম্যাচ জিতেছেন।

বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল মিরোস্লাভ ক্লোসের। তার নামের পাশে জ্বলজ্বল করছে ১৬ গোল। তার চেয়ে এক গোল কম করে দ্বিতীয় স্থানে আছেন ব্রাজিলের রোনালদো। পরের তিনটি স্থান র্জামানির গার্ড মুলার (১৪ গোল), ফ্রান্সের জাঁ ফঁতে (১৩ গোল) এবং ব্রাজিলের পেলের (১২ গোল)।

জাঁ ফঁতে ’৫৮ বিশ্বকাপের এক আসরেই ১৩ গোল করেন। আর অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি গোল আর্জেন্টাইন গ্রেট দিয়েগো ম্যারাডোনার। সব মিলিয়ে ছয় গোল করেন তিনি।

645Shares