প্রচ্ছদ

বাজেটে ঘাটতি সোয়া লাখ কোটি টাকা

প্রকাশিত হয়েছে : ৪:১৮:০৯,অপরাহ্ন ০৭ জুন ২০১৮ | সংবাদটি 0 বার পঠিত

নিজস্ব প্রতিবেদক

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সার্বিক ঘাটতি দাঁড়াবে এক লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা, যা জিডিপির মোট চার দশমিক ৯ শতাংশ।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। বিগত বছরের চেয়ে ৬৪ হাজার ৩০৭ কোটি টাকা বেশি।

তিনি বলেন, ঘাটতি অর্থায়নে বৈদেশিক সূত্র থেকে ৫৪ হাজার ৬৭ কোটি টাকা ও অভ্যন্তরীণ উৎস হতে ৭১ হাজার ২২৬ কোটি সংগ্রহ করা হবে।অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক থেকে ঋণ নেয়া হবে ৪২ হাজার ২৯ কোটি টাকা। সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংকবহির্ভূত উৎস থেকে সংগ্রহ করা হবে ২৯ হাজার ১৯৭ কোটি টাকা বলে জানান তিনি।

জাতীয় নির্বাচন সামনে রেখে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ প্রত্যয়ে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার দুপুর ১২টা ৫১ মিনিটে জাতীয় সংসদের অধিবেশনে এ বাজেট পেশ শুরু হয়।

প্রথমেই অর্থমন্ত্রী ২০১৭-১৮ অর্থবছরের সম্পূরক বাজেট পেশ করেন। এরপর তিনি ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট অনুমোদন করা হয়।

আজকের এই বাজেট বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট এবং অর্থমন্ত্রীর ব্যক্তিগত ১২তম বাজেট। এর মধ্য দিয়ে টানা ১০ বার বাজেট দিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন।