মঙ্গলবার, ১৭ এপ্রি ২০১৮ ০২:০৪ ঘণ্টা

যে ৩ ছবির জন্য পুলিৎজার পেলেন পনির

Share Button

যে ৩ ছবির জন্য পুলিৎজার পেলেন পনির

প্রথম বাংলাদেশি হিসেবে সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাকর পুরস্কার পুলিৎজার পেয়েছে মোহাম্মদ পনির হোসেন।

এ বছর আন্তর্জাতিক প্রতিবেদন ও ফটোগ্রাফিতে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স এ পুরস্কার পেয়েছে। রয়টার্সের পুরস্কার বিজয়ী সাংবাদিক টিমের অন্যতম সদস্য হলেন পনির।

রয়টার্সের ফটোগ্রাফি টিমের এ গর্বিত সদস্য যুগান্তরের কাছে তার তোলা পুলিৎজার পুরস্কারজয়ী একটি মানবিক ছবির কথা বিশেষভাবে উল্লেখ করেন।

ছবিটিতে দেখা গেছে, টেকনাফের শাহপরীর দ্বীপে একটি নৌকা ডুবে যাওয়ার পর এক রোহিঙ্গা মা তার ৪০ দিনের শিশুর ঠোঁটে চুমু খেয়ে কাঁদছেন। হামিদা নামে ওই নারীর যমজ শিশুর একটি ওই নৌকাডুবিতে মারা গেছে। ২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর তিনি ছবিটি তোলেন।

দ্বিতীয় ছবিটিতে রোহিঙ্গা শরণার্থীদের ভেলায় করে নাফ নদী পার হতে দেখা যাচ্ছে। তাদের চোখে-মুখে আতঙ্ক ও হতাশা। ২০১৭ সালের ১২ নভেম্বর ছবিটি তোলা।

তার আরেকটি ছবিতে দেখা গেছে, ঝড়ো বৃষ্টির মধ্যে ছাতার নিচে আশ্রয় নিয়েছেন রোহিঙ্গা শরণার্থীরা। অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের দায়ে টেকনাফে বোর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা তাদের আটক করেছেন।

আশ্রয় নেয়া শরণার্থীদের মধ্যে শিশু, নারী ও পুরুষ রয়েছেন। একটি ছাতায় তিন-চারজনও আশ্রয় নিয়েছেন। ছবিটি তোলা হয়েছে একই বছরের ৩১ আগস্ট।