প্রচ্ছদ

মসজিদে বিস্ফোরণ মামলার অভিযুক্তরা খালাস

প্রকাশিত হয়েছে : ১২:২৯:২৮,অপরাহ্ন ১৭ এপ্রিল ২০১৮ | সংবাদটি ২ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘ ১১ বছর পর ভারতের হায়দরাবাদের মক্কা মসজিদ বিস্ফোরণ মামলার রায় দিয়েছেন হায়দরাবাদ হাইকোর্ট। সোমবার রায়ে ওই মামলায় অভিযুক্ত ১০ জনকেই বেকসুর খালাস দিয়েছেন ওই আদালত।

এদিকে অভিযুক্তকে সকলকে খালাস দেওয়ার কয়েক ঘণ্টার মাথায় ‘ব্যক্তিগত’ কারণ উল্লেখ করে পদত্যাগ করলেন এ মামলার বিশেষ বিচারক কে রবিন্দর রেড্ডি।

২০০৭ সালের ১৮ মে ভারতের হায়দরাবাদের ঐতিহাসিক মক্কা মসজিদে নামাজের সময় বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে ৯ জন মারা যান এবং আহত হয়েছিলেন ৫৮ জন। ওই ঘটনায় হায়দরাবাদ পুলিশ প্রাথমিকভাবে তদন্তভার নিলেও পরে সিবিআই ও এনআইএ তদন্তভার নেয়। ঘটনায় ১০ জন অভিযুক্ত হলেও গ্রেপ্তার করা হয় পাঁচজনকে।

আটক ব্যক্তিরা ছিলেন স্বামী অসীমানন্দ ওরফে নবকুমার সরকার, দেবেন্দ্র গুপ্তা, ভারত মোহনলাল রত্নেশ্বর ওরফে ভরত ভাই, লোকেশ শর্মা এবং রাজেন্দ্র চৌধুরী। এ ছাড়া সন্দীপ ভি ডাঙ্গে ও রামচন্দ্র কালসাঙ্গারা নামে দুই অভিযুক্ত পলাতক ছিলেন। বাকি তিন অভিযুক্তের মধ্যে সুনীল জোশী মারা গেছেন এবং বাকি দুজনের বিরুদ্ধে তদন্ত চলছিল।

এই মামলার বিচারপর্বে মোট ২২৬ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়। আদালতে এই মামলা সংক্রান্ত  ৪১১টি নথি পেশ করা হয়। এই মামলায় মূল অভিযুক্ত  স্বামী অসীমানন্দ এবং ভারত মোহনলাল রত্নেশ্বর আগেই জামিন পেয়ে যান। বাকি তিনজন বিচারবিভাগীয় হেফাজতে ছিলেন। গত সপ্তাহে বিচারপর্ব শেষ হয় এনআইএ মামলার জন্য গঠিত চতুর্থ অ্যাডিশনাল সেসনস কাম স্পেশাল কোর্টে।

রায়ে মূল অভিযুক্ত যে ১০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেওয়া হয়েছিল। তাঁরা সবাই নিরপরাধ বলে জানান হায়দরাবাদের হাইকোর্ট।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com