প্রচ্ছদ

উসকানিমূলক অপপ্রচার মামলার প্রতিবেদন ২৩ মে

প্রকাশিত হয়েছে : ১১:১২:৩৭,অপরাহ্ন ১২ এপ্রিল ২০১৮ | সংবাদটি ১১ বার পঠিত

সিলেটেরকন্ঠডটকম

কোটা আন্দোলনে উসকানিমূলক অপপ্রচারের অভিযোগে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনে করা মামলার প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২৩ মে দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম মুহাম্মদ মাজহারুল ইসলাম এ আদেশ দেন। এদিন মামলার এজাহার আসলে আদালত তা দেখে তদন্ত প্রতিবেদন দাখিলের ওই দিন ধার্য করেন।

আদালত সূত্র জানায়, বেশ কয়েকটি ফেসবুক আইডি, পেইজ ও গ্রুপ, ইউটিউব, টুইটার, অনলাইন নিউজ পোর্টাল, ব্লগ, ওয়েবসাইটের বিরুদ্ধে এ মামলাটি দায়ের করা হয়েছে। মামলার এজাহারে সঙ্গে ইমরান এইচ সরকারের ছবিসংবলিত ফেবসুকের বেশ কয়েকটি স্ক্রিনশটসহ মোট ৭২ পাতার স্ক্রিনশট যুক্ত করে দেয়া হয়েছে। এর মধ্যে রক্তভেজা টুয়েন্টিফোর ডটকম, মনিটরবিডি ডট নিউজ, বিডিট্রিবিউন এ প্রকাশিত রিপোর্টের স্ক্রিনশটও রয়েছে। তবে মামলার এজাহারে কোনো আসামির নাম-ঠিকানা উল্লেখ করা হয়নি। মামলায় কোটা আন্দোলনের বাইরেও পুলিশের পোশাকপরা ছবিতে মাথা কেটে ডাইনোসর প্রাণীর ছবি লাগানোর অভিযোগে একটি ব্লগের বিরুদ্ধে এবং জনৈক মো. রিয়াজুল হকের বিরুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভুয়া ভোটার আইডি কার্ড তৈরি করে পোস্ট করার অভিযোগ আনা হয়।

সূত্র আরও জানায়, চলতি মাসের ৮ এপ্রিল কোটা সংস্কার আন্দোলন নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক আইডি, পেইজ ও গ্রুপ, ইউটিউব, টুইটার, অনলাইন নিউজ পোর্টাল, ব্লগ, ওয়েবসাইটসহ বিভিন্ন মাধ্যমে প্রচারিত উসকানিমূলক অপপ্রচার ও আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির অপচেষ্টাকারীদের মনিটরিং করা হয়। পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যানশাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ এ মনিটরিং করে। মনিটরিং শেষে বুধবার কাউন্টার টেররিজমের পুলিশ পরিদর্শক এসএম শাহজালাল বাদী হয়ে রাজধানীর রমনা মডেল থানায় মামলাটি দায়ের করেন। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইন ২০০৬ (সংশোধিত) ২০১৩ এর ৫৭(২)/৬৬ ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com