মঙ্গলবার, ১০ এপ্রি ২০১৮ ০৩:০৪ ঘণ্টা

ফারমার্স ব্যাংক কেলেঙ্কারি, বাবুল চিশতীসহ গ্রেফতার ৪

Share Button

ফারমার্স ব্যাংক কেলেঙ্কারি, বাবুল চিশতীসহ গ্রেফতার ৪

ফারমার্স ব্যাংকে জালিয়াতির ঘটনায় মাহবুবুল হক চিশতীসহ (বাবুল চিশতী) চারজনকে মঙ্গলবার দুপুরে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আটক অন্য তিনজন হলেন- বাবুল চিশতীর ছেলে রাশেদুল হক চিশতী, ব্যাংকটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জিয়াউদ্দিন আহমেদ ও ফার্স্ট প্রেসিডেন্ট মাসুদুর রহমান খান।

বাবুল চিশতী ফারমার্স ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান ছিলেন। ঋণ বিতরণে একাধিপত্যের অভিযোগে তাকে পদ থেকে অব্যাহতি দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে ঋণ কেলেঙ্কারি নিয়ে তদন্তের মুখে থাকা ফারমার্স ব্যাংকের ১৭ কর্মকর্তা ও গ্রাহকের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা চেয়েছিল দুদক।

জালিয়াতির মাধ্যমে ব্যাংকটির কোটি কোটি টাকা আত্মসাতের পর তারা বিদেশে পালিয়ে যাওয়ার চেষ্টায় রয়েছেন বলে সন্দেহ দুদকের।

দুদকের উপপরিচালক সামছুল আলম পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শককে চিঠি দিয়ে তাদের দেশত্যাগের নিষেধাজ্ঞায় ব্যবস্থা নিতে বলেছেন।

চিঠিতে তিনি বলেন, অভিযুক্তদের বিরুদ্ধে জালিয়াতির মাধ্যমে পরস্পর যোগসাজশে ব্যাংকের কোটি টাকা আত্মসাৎ ও ওই টাকায় অবৈধ সম্পদ অর্জন এবং নামে-বেনামে বিদেশে অর্থপাচারের আভিযোগ রয়েছে।

এতে আরও বলা হয়, অত্র অভিযোগের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা বিদেশে পালিয়ে যাওয়ার চেষ্টা করছেন। তাই অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিদেশ গমনরহিতকরণ একান্ত প্রয়োজন।