রবিবার, ০৮ এপ্রি ২০১৮ ১১:০৪ ঘণ্টা

সংসদ অধিবেশন শুরু, চলবে ১২ এপ্রিল পর্যন্ত

Share Button

সংসদ অধিবেশন শুরু, চলবে ১২ এপ্রিল পর্যন্ত

দশম জাতীয় সংসদের ২০তম অধিবেশন শুরু হয়েছে। রোববার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৫টায় অধিবেশন শুরু হয়। এটি হবে একটি সংক্ষিপ্ত ও নিয়মরক্ষার অধিবেশন, যা চলবে আগামী ১২ এপ্রিল পর্যন্ত।

এর আগে বিকাল ৪টায় স্পিকারের সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের সময়সূচি নির্ধারণ করা হয়।বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলনেতা রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজুলল করিম সেলিম, এমপি আবুল হাসনাত আব্দুল্লাহ, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, চিফ হুইপ আ স ম ফিরোজ, জাসদের মঈন উদ্দীন খান বাদল, আইনমন্ত্রী আনিসুল হক।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, বর্তমান সংসদের ২০তম অধিবেশন আগামী ১২ এপ্রিল পর্যন্ত চলবে। প্রতিদিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে। তবে স্পিকার প্রয়োজন মনে করলে অধিবেশনের মেয়াদ বাড়াতে বা কমাতে পারেন। এই অধিবেশনে মোট ১৬টি বিল এবং অনিষ্পন্ন ৯টি বেসরকারি বিল পাশের অপেক্ষায় রয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রীর জন্য ৬৩টি ও ১ হাজার ১৬৪টি সাধারণ প্রশ্নসহ মোট ১ হাজার ২২৭টি প্রশ্ন পাওয়া গেছে। এছাড়া ১০৬টি সিদ্ধান্ত প্রস্তাব ও মনোযোগ আকর্ষনের ৩৬টি নোটিশ পাওয়া গেছে।

অধিবেশন শুরুতেই স্পিকার স্বল্পোন্নত দেশ থেকে উন্নীত হওয়ার এই ঐতিহাসিক অর্জনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন এবং এই অনন্য সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান।