প্রচ্ছদ

আইএস নেতা বাগদাদি ‘বেঁচে আছেন’, হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন

প্রকাশিত হয়েছে : ৩:৫৯:২৮,অপরাহ্ন ১৩ ফেব্রুয়ারি ২০১৮ | সংবাদটি 0 বার পঠিত

নিজস্ব প্রতিবেদক

মধ্যপ্রাচ্যে সক্রিয় জঙ্গিগোষ্ঠী আইএসের প্রধান আবু বকর আল-বাগদাদি ‘জীবিত’ আছেন এবং সিরিয়ার একটি ভ্রাম্যমাণ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গোয়েন্দা ও কাউন্টার টেররিজম অপারেশনস সার্ভিসের প্রধান আবু আলী আল-বসরির বরাত দিয়ে ইরাকি দৈনিক আস-সাবাহ এ খবর জানিয়েছে।

বাগদাদি নিহত হয়েছেন বলে বিভিন্ন সূত্র খবর প্রচার করার প্রায় এক বছর পর তার বেঁচে থাকার নতুন খবর প্রচারিত হল।

সোমবার বসরি বলেন, জঙ্গিগোষ্ঠীর কাছ থেকে পাওয়া এমন অকাট্য তথ্য ও দলিল আমাদের কাছে রয়েছে, যা দিয়ে প্রমাণিত হয় বাগদাদি এখনও জীবিত অবস্থায় পালিয়ে আছেন।

তিনি জানান, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় হাসাকাপ্রদেশের জাজিরা অঞ্চলে বাগদাদি অবস্থান করছেন।

তবে ইরাক ও সিরিয়া থেকে আইএস উৎখাত হয়ে যাওয়ার পরও বাগদাদি কীভাবে এবং কাদের আশ্রয়ে সিরিয়ায় অবস্থান করছেন তার বিস্তারিত কোনো তথ্য জানাননি বসরি।

ইরাকের এ গোয়েন্দা কর্মকর্তা আরও বলেন, মারাত্মক আহত বাগদাদি কারো সাহায্য ছাড়া হাঁটতে পারেন না। ইরাকে আইএসবিরোধী বিমান হামলার সময় তিনি আহত হয়েছেন বলে বসরি জানান।

এর আগে গত বছরের জুন মাসে রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী ওলেগ সিরোমোলোটভ বলেছিলেন, মে মাসে সিরিয়ার রাকা শহরের উপকণ্ঠে জঙ্গিদের একটি কমান্ড পোস্টে রুশ বিমানবাহিনীর হামলায় বাগদাদি নিহত হয়েছেন।

এর পর জুলাই মাসে ইরাকের নেইনাভা প্রদেশের স্থানীয় একটি অজ্ঞাত সূত্র আস-সুমেরিয়া টেলিভিশন চ্যানেলকে জানায়, জঙ্গিগোষ্ঠী দায়েশ এক সংক্ষিপ্ত বিবৃতিতে তাদের নেতার নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে।

আস-সুমেরিয়ার ওই খবর প্রচারের কয়েক দিন পর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেন, বাগদাদি নিহত হয়েছেন বলে তাদের কাছে কোনো প্রমাণ নেই।

ম্যাটিসের ওই বক্তব্যের দুদিন পর গত বছরের ১৬ জুলাই ইরাকের গোয়েন্দা কর্মকর্তা বসরি বলেন, বাগদাদি জীবিত আছেন এবং সিরিয়ায় পালিয়ে বেড়াচ্ছেন। বসরির এ বক্তব্য সৌদি নিউজ চ্যানেল আল-অ্যারাবিয়া প্রচার করে। পার্স টুডে।